শেষ কবিতা
- অনির্বাণ মিত্র চৌধুরী ২৭-০৪-২০২৪

নাহ্, তোমাকে নিয়ে আরেকটা কবিতা লিখতেই হবে
হয়তো এটাই শেষ বারের মত।
হয়তো আর লিখবো না তোমায় নিয়ে
বাড়াবো না আর হৃদয়ের পুরনো ক্ষত।
হয়তো আর ভাববো না তোমার স্মৃতিকথা
দুঃখ পেয়ে ভেজাবো না আর চোখের পাতা।
হয়তো দেখবো না রঙিন স্বপ্ন তোমায় নিয়ে
বুকের ব্যথা বাড়াবো না আর অযথা।

জানি সবার দ্বারা সব কাজ হয় না
হয়তো ভালবাসা ছিলো না আমার ধাতে
তুমিই তো বদলে দিলে সব সমীকরণ;
তুমিই তো শিখিয়েছিলে ভালবাসতে।
সেই থেকে নিজেকে তোমার যোগ্য করার
সে কি প্রাণান্তকর চেষ্টা, কত পরিশ্রম!
নিজেকে ভেঙ্গে নতুন করে আবার
নিজেকে গড়া - সে কি কোনো অংশেই কম?

কিন্তু, হঠাৎ কেমন জানি সব পাল্টে গেল
তোমার জীবন থেকে আমি উধাও হয়ে গেলাম
সমীকরণগুলো কেমন সব উল্টে গেল
আর তোমার জীবনে আমি ব্রাত্য হলাম।
আমার অস্তিত্ব জুড়ে শুধু তুমিই ছিলে
ছিলে সমস্ত চিন্তায়, মননে, সৃজনে
আজও তুমি ঠিকই আছো হৃদয়ের মণিকোঠায়
কিন্তু, আমি আর নেই তোমার জীবনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।